নভেল করোনা ভাইরাস - ২০১৯ (COVID-19) কি?


নভেল করোনা ভাইরাস -২০১৯  (COVID-19) কি??

নভেল করোনা ভাইরাস -২০১৯  (COVID-19) কি




আপনি জানেন কি?


নভেল করোনা ভাইরাস (COVID-19) কোনো একক ভাইরাস নয়, এটি একটি ভাইরাস গ্রুপ (Group) বা ফ্যামেলির নাম, যার সদস্য সংখ্যা প্রায় ২০০টি। এর মধ্যে নভেল করোনা ভাইরাস -২০১৯ একটি সদস্য যা সম্প্রতি বৈশ্বিক মহামারী রূপে দেখা দিয়েছে।


ল্যাটিন শব্দ Corona, এর অর্থ হলো Crown( মুকুট) বা Wreath (মাথায় দেওয়ার জন্য ফুলের যে মালা গাঁথা হয়)। এরকম নামকরণের কারণ হচ্ছে এদেরকে ইলেকট্রন মাইক্রোস্কোপে অনেকটা Crown বা Wreath এর মতো দেখায়। যে কারণে এর নামকরণ করা হয়েছে নভেল করোনা ভাইরাস -২০১৯ বা  (COVID-19)


করোনা ভাইরাস (COVID-19) একটি মৃত জিনিস,জীবিত নয়। এর মেইন জিনিস হলো বাইরের লিপিড বাইলেয়ার ( ফ্যাট বা চর্বির আবরণ)। করোনা ভাইরাস (COVID-19) যখন নাক/চোখ/মুখ দিয়ে মানুষের দেহে প্রবেশ করে তখন এটি নাক/চোখ/মুখের মিউকাস মেমব্রেনে শোষিত (Absorption) হয় এবং এটি আগ্রাসী হয়ে চক্রবৃদ্ধি হারে তাদের সংখ্যা বাড়ায় এবং যখন মানুষের শরীরের ইমিউনিটি (প্রতিরক্ষা) একে মারতে Fail করে তখন দেহে Symptom ( লক্ষণ) প্রকাশ পায়।

এবার আসি মূল কথায়ঃ

আমরা কাপড়-চোপড় পরিষ্কার করি সাবান বা ডিটারজেন্ট দিয়ে সেটা কীভাবে কাজ করে? সাবান বা ডিটারজেন্ট কাপড়ের ময়লার (যেটা কিনা মূলত চর্বি বা ফ্যাট) সাথে বিক্রিয়া করে ময়লাকে কাপড় থেকে আলাদা করে। এবং কাপড় কতটা পরিষ্কার হচ্ছে তা নির্ভর করে সাবান/ডিটারজেন্টের ফেনার পরিমাণ কত বেশি এবং কত বেশি সময় ধরে কাপড়ের গায়ে লেগে থেকে ময়লার সাথে যুদ্ধ করে।


অনুরূপভাবে করোনা ভাইরাস (COVID-19) এর গায়ে যে চর্বির আবরণ আছে সেটাকে ভাঙ্গার জন্য সবচেয়ে ভাল যন্ত্র হচ্ছে সাবান/ডিটারজেন্ট। সাবান/ডিটারজেন্টের ফেনা যতো বেশি হবে এবং যতো বেশি সময় ধরে দু'হাত রাব করবেন বা ঘষবেন করোনা ভাইরাসের লিপিড বাইলেয়ার ততো ইফেক্টিভলি ভাঙবে।


তাই, সাবান বা ডিটারজেন্ট দিয়ে অন্তত বিশ সেকেন্ড (20 sec) ধরে বেশি করে ফেনা তৈরি করে হাত পরিষ্কার করবেন। তাহলেই করোনা ভাইরাস (COVID-19) এর দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যাবে।





Couretsy by: https://bit.ly/2XInYpd

No comments

If you have any doubt?
Please let me know!!!