Lockdown (লকডাউন) কি সেটা কুকুরেও বোঝে_ Covid-19

Lockdown (লকডাউন) কি?


Lockdown (লকডাউন) - করোনা ভাইরাস (COVID-19)

Lockdown (লকডাউন) - করোনা ভাইরাস (COVID-19)



এক রাজা তার পোষা কুকুরটিকে নিয়ে নৌ-বিহারে বেরিয়েছিলেন। নৌকার অন্য যাত্রীদের মধ্যে ছিলেন একজন তান্ত্রিক। কুকুরটি জীবনে কখনো নৌকায় চড়েনি। তাই সে কেবলই ছটফট করছিল। আর তিড়িং-বিড়িং করে লাফালাফি করে বাকি যাত্রীদের জীবন অতিষ্ঠ করে তুলছিল।

কুকুরের লাফালাফি নিয়ে যাত্রীদের আতঙ্ক লক্ষ্য করে মাঝিরাও ভয় পেয়ে গেলেন যে, এই বুঝি নৌকা ডুবল। কুকুরটা যদি লম্ফঝম্প বন্ধ না করে তাহলে নিজেও ডুববে আর বাকিদেরও ডোবাবে। কিন্তু কুকুরের স্বভাবই যদি অশান্ত হয়, তবে তাকে শান্ত করবে কে? পরিস্থিতি দেখে রাজাও চিন্তায় পড়ে গেলেন। তবে এই অবস্থার কোন সমাধান তাঁরও মাথায় এলো না।

এক তান্ত্রিক দূর থেকে পুরো ব্যাপারটা লক্ষ্য করছিলেন এবং একটা কুকুরকে নিয়ে এতজনের দূরবস্থা দেখে সাহায্য করতে এগিয়ে এলেন। তিনি রাজাকে বললেন- "মহারাজ, যদি আজ্ঞা দেন, এই অস্থির কুকুরটিকে আমি ভিজে বেড়ালের মত শান্ত করে দেব।" রাজাও সঙ্গে সঙ্গে অনুমতি দিয়ে দিলেন।

এরপরে তান্ত্রিক এবং মাঝিরা মিলে কুকুরটিকে ধরে তুললেন এবং সোজা নদীর পানিতে ছুঁড়ে ফেলে দিলেন। পানিতে ভেসে থাকার জন্য কুকুরটি পাগলের মতো হাত-পা নেড়ে সাঁতার কাটতে লাগল। সত্যিকারের মৃত্যুর মুখোমুখি হয়ে বাঁচার জন্য আপ্রাণ সংগ্রাম করতে হচ্ছিল তাকে।

এভাবে কিছুক্ষন চলার পর তান্ত্রিক আবার কুকুরটিকে পানি থেকে টেনে তুলে নৌকার উপর বসিয়ে দিলেন। কুকুরটি গা থেকে পানি ঝেড়ে চুপ-চাপ এক কোণায় গিয়ে বসে রইল। নৌকার দুলুনি, যাত্রীদের কোলাহল, কোন কিছুতেই আর কুকুরটির মধ্যে কোন রকম ছটফটানি দেখা গেল না। যাত্রীরা অবাক, মাঝি অবাক, এমনকি রাজা নিজেও অবাক।

রাজা তখন তান্ত্রিককে প্রশ্ন করলেন- "মাত্র কয়েক মুহূর্তের মধ্যে কুকুরের স্বভাবে আমূল পরিবর্তন! এটা কিভাবে সম্ভব?"

তান্ত্রিক জানালেন- "প্রতিটি প্রাণীই একরকম। যতক্ষণ না কেউ নিজে বিপদে পড়ছে, ততক্ষণ সে বিপদের গুরুত্বটা বোঝে না। যেই আমি কুকুরটাকে পানিতে ফেলে দিলাম, তখনই সে উপলব্ধি করল আসল বিপদ পানিতে আর নৌকাটি হল বাঁচার উপায়।"

ওই কুকুরটার মতই যারা ভাবছেন, করোনা হয়েছে সামান্য কয়েকজনের। এতে আমার কী ?

ওদেরকে একবার চীন, ইতালি, আমেরিকা, ইরানের মতো দেশে ফেলে দেওয়া হোক। তাহলেই লকডাউন (Lockdown) কেন পালন করা উচিৎ বুঝতে পারবে!

দেখবেন ঘরের মধ্যে ভেজা বেড়াল হয়ে বসে থাকবে!




Courtesy by  Uncouth

No comments

If you have any doubt?
Please let me know!!!